কম্পিউটারে ফাইল সাচিং করার কিছু মজার এবং সহজ উপায়

প্রিয় পাঠক,

সালাম এবং শুভেচ্ছা নিবেন। আশা করি আপনারা ভালো আছেন।আপনি কম্পিউটারে কত ভাবে ফাইল সার্চ করতে পারেন, সে বিষয় নিয়ে আলোচনা করবো। আপনি অনেক ভাবে এই কাজটি করতে পারেন।

যেমনঃ এক বছর আগে আপনি আপনার কম্পিউটারে কি কাজ করেছেন। কোন কোন ফাইল ওপেন করেছেন তার খুব সহজে দেখতে পারবে। মনে করেন আজ ০৪-০৯-২০২০ ইং তারিখ, আপনি জানতে চাচ্ছেন ০১-১১-২০১৯ সালে আপনার কম্পিউটারের কোন কোন ফাইলে কাজ করেছিলেন।

এর জন্য আপনাকে প্রথমে My Computer ওপেন করে, লাল চিহ্ন দ্বারা মার্ক করা স্থানে লিখতে হবে।  datemodified:‎01-‎Nov-‎19

লেখার সাথে সাথে আপনি এই তারিখের সকল ফাইল দেখতে পারবেন।

আরো একটি উপায়ঃ মনে করেন গত মাসের ১ম সপ্তাহে কম্পিউটারে কিছু কাজ করেছেন। আপনার হঠাৎ কোনো কারণে মনে হয় সেই ফাইল গুলো সর্ম্পকে জানা প্রয়োজন কোন কোন ফাইলে কাজ করেছিলেন। এ জন্য আপনাকে পূর্বের ন্যায় My Computer ওপেন করে, লাল চিহ্ন দ্বারা মার্ক করা স্থানে লিখতে হবে।   datemodified:‎01-Mar-20 .. 07-‎Mar-‎20

 

 এভাবে লেখার সাথে সাথে এই দুইটি তারিখের মধ্যে কম্পিউটারে কি কি কাজ করা হয়েছে কোন কোন ফাইল ওপেন করা হয়েছে আপনার সামনে চলে আসবে।

 

আরো একটি উপায়ঃ মনে করেন আপনি কিছু ওয়ার্ড ফাইলে কাজ করেছিলেন। কিন্তু আপনি কি নামে সেভ করেছিলেন তা আপনি ভুলে গেছেন তবে ফাইল দেখলে আপনার মনে পড়বে। আপনি আপনার ফোল্ডারের সকল ওয়ার্ড ফাইল সার্চ করতে চাইলে আপনাকে পূর্বের ন্যায় My Computer ওপেন করে, লাল চিহ্ন দ্বারা মার্ক করা স্থানে লিখতে হবে Type:=.doc লেখার সাথে সাথে সকল ওয়ার্ড ফাইল গুলো দেখাবে।

 


আপনি চাইলে অন্য কোন ফরমেটের ফাইল ও খুজে বের করতে পারবেন। যেমন- 

Type:=.xls এভাবে লিখতে সকল এক্সেল ফাইল দেখতে পারবেন।

Type:=.avi  এভাবে লিখতে সকল ভিডিও ফাইল দেখতে পারবেন।

Type:=.jpg এভাবে লিখতে সকল ছবি দেখতে পারবেন।

আশা করি পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। কেমন লাগলো কমেন্টস করে জানাবেন। 

1 comment:

Powered by Blogger.